বন্ধ করুন

জেলা সামাজিক কল্যাণ বিভাগ

পেনশন স্কীম:-

  • প্রতিবন্ধী পেনশন: – ৪০% – ৪৯% প্রতিবন্ধী ব্যক্তি। বিডিও অফিসে যোগাযোগ করুন। আয় ১০০০ টাকার নীচে মাসে। পেনশন ৭৫০ টাকা মাসে
  • বয়স্ক পেনশন: – ৬০ বছরের উপরে ব্যক্তি। এবং আয় ১০০০ টাকার নীচে মাসে। পেনশন ৭৫০ টাকা মাসে। বিডিও অফিসে যোগাযোগ করুন
  • বিধবা পেনশন: – ১৮ বছরের উপরে উইন্ডো মহিলা এবং আয় ১০০০ টাকার নীচে মাসে। বিডিও অফিসে যোগাযোগ করুন। পেনশন ৭৫০ টাকা মাসে
  • মানবিক পেনশন: – ৫০% বা তারও বেশি অক্ষমতা। আয়ের সীমা ১ লক্ষ টাকা বছরে। বিডিও অফিসে যোগাযোগ করুন। পেনশেন ১০০০ টাকা মাসে।

বৃত্তি:-

অষ্টম শ্রেণি পর্যন্ত পড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ৩০০ টাকা মাসিক। মাসিক আয় ৩০০০ টাকার নীচে। বিডিও অফিসে যোগাযোগ করুন

নিঃস্ব শিশুদের জন্য প্রাতিষ্ঠানিক যত্ন: –

মাসিক ৬০ টাকা। মাসিক আয় ৩০০০ টাকার নীচে।বিডিও অফিসে যোগাযোগ করুন।

জাতীয় ট্রাস্ট: –

প্রতিবন্ধী ব্যক্তির জন্য আইনী অভিভাবকত্ব শংসাপত্র প্রদানের জন্য জেলা ম্যাজিস্ট্রেটের কাছে অনলাইনে আবেদন করুন (ওয়েবসাইট wwwthenationaltrust.gov.in দেখুন)।

জাতীয় ট্রাস্ট পোর্টালে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তির জন্য অনলাইনে আবেদন করুন।

ইআরজি (অর্থনৈতিক পুনর্বাসন অনুদান): –

প্রতিবন্ধী ব্যক্তিদের আয়ের জন্য একটি ছোট ব্যবসা শুরু করার জন্য ৩০০০ টাকা মাসিক। এক সময়ের অনুদান ১০০০০ টাকা।

ছেলে এবং মেয়েদের জন্য কুটির হোম: –

৬ বছর থেকে ১৮ বছরের উপরের দরিদ্র শিক্ষার্থীর জন্য কুটির বাড়িতে ভর্তির জন্য বিডিও-তে আবেদন করুন নীচে ৩০০০ মাসিক। বিডিও অফিসে যোগাযোগ করুন।

সরকারী ভর্তি ছেলেদের হোম: –

দক্ষিণ দিনাজপুর সিডাব্লুসি (শিশু কল্যাণ কমিটি) এর আদেশক্রমে ভর্তি নিঃস্ব শিশুদের জন্য। বালুরঘাটের সুবহান হোম চত্বরে অবস্থিত শিশু কল্যাণ কমিটিতে শিশুদের যত্ন ও সুরক্ষার প্রয়োজন হয়।

জেজেবিতে উত্পাদন: –

বালুরঘাটের সুবহান হোম ক্যাম্পাসে জুভেনাইল জাস্টিস বোর্ডে (জেজেবি) হাজির করা হবে, শিশুদের (০ থেকে ১৮ বছর) আইনের সাথে বিরোধে বা লাঞ্ছিত হওয়া, আঘাত ইত্যাদির শিকার শিশুদের।

সিডাব্লুসি তে উত্পাদন: –

বালুরঘাটের, সুভায়ান হোম প্রাঙ্গনে পুনরুদ্ধারের জন্য দক্ষিণ দিনাজপুরে সিডব্লিউসি, পরিচর্যা ও সুরক্ষার প্রয়োজনে শিশু (০ থেকে ১৮ বছর)

স্পেশালাইজেশন অ্যাডপশন এজেন্সি (এসএএ) এ ভর্তি, হিলি: –

পরিত্যক্ত এবং অনাথ বাচ্চাদের (০ থেকে ৬ বছর) সিএডব্লিউসির মাধ্যমে এসএএ এ ভর্তি হতে পারে। অবাঞ্ছিত শিশুদের দত্তক নেওয়ার জন্য সিডব্লিউসি এবং জেলা শিশু সুরক্ষা ইউনিট, দক্ষিণ দিনাজপুরের মাধ্যমে এসএএ-তে সমর্পণ করা যেতে পারে।

দত্তক: –

কোনও শিশুকে দত্তক নিতে ইচ্ছুক পিতামাতারা জেলা শিশু সুরক্ষা ইউনিট, দক্ষিণ দিনাজপুর বা এসএএ, তেওর, হিলিতে যোগাযোগ করতে পারেন (যোগাযোগ নং ৯৯৩২৩২৬৭৯২)।

যে কোনও ধরণের শিশু অধিকার লঙ্ঘন ইস্যুর জন্য, ডিসিপিও, দক্ষিণ দিনাজপুরের সাথে যোগাযোগ করুন (যোগাযোগ নং ৯৪৩৩৪৩৩৭৭৮)।